Leverage যেভাবে Transaction Cost কে প্রভাবিত করে

Leverage যেভাবে Transaction Cost কে প্রভাবিত করে Leverage যেভাবে Transaction Cost কে প্রভাবিত করে

Leverage যেভাবে Transaction Cost কে প্রভাবিত করে:- একজন ট্রেডারের লাভ বা ক্ষতিকে বহুগুনে বৃদ্ধি করা ছাড়াও আরও একভাবে এই Leverage তাকে প্রভাবিত করতে পারে । আর তা হলো তার ট্রেড বা লেনদেন জনিত আনুষঙ্গিক খরচকে প্রভাবিত করার মাধ্যমে। Transaction Cost

একটি শরীরে এক হাজারটি ছোট ছোট কাটাছেড়া থাকলে যেভাবে বিভিন্ন স্থান থেকে রক্তক্ষরণ হয় এবং শরীরটি তিলে তিলে অসুস্থ হয়ে যায় ঠিক তেমনই এই Leverage একজন নবাগত ট্রেডারকে তার নিজের অসচেতনতার দরুন দেউলিয়া করে দেয়ার ক্ষমতা রাখে। নিচে দেয়া উদাহরণের মাধ্যমে বিষয়টিকে স্পষ্ট করার একটি ক্ষুদ্র প্রয়াস করা হলো।

ধরাযাক, আপনি $500 দিয়ে একটি Mini Account খুললেন। তারপর আপনি GBP/USD পেয়ারের 5টি Mini lots এর প্রতিটি $10,000 এ ক্রয় করলেন। এখানে আপনার spread আছে 5 pip এবং আপনার true leverage হলো 100:1 ($50,000 মোট mini lots/$500 account).

কিন্তু লক্ষ্য করার বিষয় হলো যে আপনি transaction costs বা লেনদেনজনিত খরচ বাবদ $25 দিলেন। সূত্র দাঁড়ায়: (($1/pip x 5 pip spread) x 5 lots)).

Forexmart

এটি আপনার Account এর 5%

বাজার এখনো নিচে নামে নাই কিন্তু ইতিমধ্যে একটিমাত্র লেনদেনে আপনি আপনার Account এর 5% হারিয়ে ফেলেছেন! তাই আপনি লেনদেনে ক্ষতিগ্রস্ত হলে আপনার Account এর আকার কমে যাবে। অন্যদিকে, আপনার Account balance কমে গেলে আপনার Leverage সমান্তরালে বৃদ্ধি পাবে। এবং আপনার Leverage বৃদ্ধি পাওয়ার সাথে সাথে transaction costs বা ট্রেডের সাথে জড়িত আনুষঙ্গিক খরচগুলো আপনার Account অবশিষ্ট থাকা মুনাফা খেয়ে ফেলবে।এটিই হলো Leverage এর ক্ষমতা ।

Leverage যত বেশি হবে transaction costs ততই বেশি হবে, যেটা আপনার Account এর মোট মূল্যের শতকরা হিসেবে প্রকাশ পাবে। তাই এই বইটির প্রারম্ভের দিকে আমরা একটি ব্রোকারকে চিহ্নিত করার জন্যে যে ৬টি লক্ষণের সাথে আপনাদের পরিচয় করিয়ে ছিলাম তার মধ্যে transaction costs অন্যতম।

আপনার যদি একটি Mini Account থাকে এবং আপনি যদি 5-pip spread, নিয়ে লেনদেন করেন যা কিনা $5 transaction cost এর সমান তাহলে নিচের দেয়া ছকে দেখুন যে কিভাবে transaction costs বেশি Leverage থাকলে বৃদ্ধি পায়।

Leverage Required Margin Cost as % of margin required
200:1 $50 10.00%
100:1 $100 5.00%
50:1 $200 2.50%
33:1 $330 1.50%
20:1 $500 1.00%
10:1 $1000 0.50%
5:1 $2000 0.25%
3:1 $3,300 0.10%
1:1 $10,000 0.05%

উপরের আলোচনা থেকে আপনি নিশ্চই বুঝতে পেরেছেন যে Leverage এবং মার্জিন এক নয়। Leverage হলো আপনি কততম বার আপনার Account কে lever করছেন। অন্যদিকে, আপনি সর্বোচ্চ কত বার তা করতে পারবেন সেটি নির্ভর করবে margin requirement এর উপরে।

Leverage কে কখনোই ছোট করে দেখা উচিত নয়

ফরেক্সে বেশিরভাগ নবাগত ট্রেডাররা এই Leverage কে খাটো করে দেখে।কিন্তু বাস্তবতা হলো যে এই Leverage তাদের সদ্য চালু হওয়া Account কে ধ্বংস করে দেয়ার ক্ষমতা রাখে। তাই সর্বপ্রথম এটি বুঝতে হবে যে, আপনি কখন Leverage কে ব্যবহার করবেন এবং কখন তা করবেন না। 

Leverage একটি খুবই ক্ষমতাধর হাতিয়ার। পুরান এবং নতুন উভয় ধরণের ট্রেডাররা এর দুর্ব্যবহার করে থাকেন কারণ তারা এই Leverage কে অনেক হালকা ভাবে নেন।

আলোচনার এই পর্যায়ে আপনাকে মনে রাখতে হবে যে, বেশিরভাগ ব্রোকাররা তাদের brokarage প্রতিষ্ঠানের প্রসারের জন্যে তাদের দ্বারা সরবরাহকৃত Leverage এর আধিক্যকে ফলাও করে প্রচার করে থাকে। কিন্তু একটু ঠান্ডা মাথায় চিন্তা করুন যে, একজন ট্রেডার হিসেবে আপনি যতবার ট্রেড করবেন আপনার ব্রোকার spread এর দ্বারা তার মুনাফা নিয়ে যাবে। সেই কখনো চাইবে না যে, আপনি একাধিক দিনব্যাপী লেনদেনে জড়িয়ে যান। কারণ তা হলে একটি ব্রোকারের আমদানি কমে যায়।

Position Sizing

Position Sizing হলো একটি কারেন্সী পেয়ার ক্রয় বা বিক্রয় করার জন্যে সঠিক আকারের একক (unit) নির্ধারণ। একজন ফরেক্স ট্রেডারকে যতগুলো প্রতিভা সম্পন্ন হতে হয় তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হলো এই Position Sizing|

ট্রেডাররা হলো প্রাথমিকভাবে একজন ঝুঁকি ব্যবস্থাপনাকারী । তাই একজন ট্রেডার হিসেবে লেনদেন করার পূর্বে আপনাকে ট্রেড এর আকার নির্ধারণ সম্পর্কে খুবই দক্ষ হতে হবে। আপনাকে সুবিধাজনক অবস্থানে রাখবে এইরকম একটি position size খুঁজে বের করা অনেক সহজ।

Position Size নির্ধারণের পূর্বে আপনার কাছে থাকতে হবে এই পাঁচ ধরণের তথ্য

১. Account Equity (Balance)

২. Currency Pair 

৩. আপনার account এর শতকরা সেই হার যেটিকে আপনি ঝুঁকিতে ফেলতে রাজি

৪. Stop Loss (in pips)

৫. Conversion currency pair exchange rates

Position Size গণনা করা

নিচে দেয়া উদাহরণে MarketDeal24 এর পক্ষ থেকে আপনাকে আপনার account size এবং ঝুঁকির সুবিধাজনক অবস্থানের উপরে ভিত্তি করে position size গণনা করতে শেখানো হবে। তাছাড়া, position size নির্ভর করবে আরও একটি গুরুত্বপূর্ণ জিনিসের উপরে যেমন আপনার account এর denomination, base or quote currency এর মতো একই কি না।

আপনার account এর denomination এবং counter currency একই হলে

ধরুন আপনি আপনার Account এ এইমাত্র USD 5,000 জমা করেছেন। আরও ধরুন যে, আপনি swing trading system এর আওতায় লেনদেন করেন যেটা কিনা EUR/USD কারেন্সী পেয়ারে ট্রেড করে এবং প্রতিটি ট্রেডে 200 pips এর ঝুঁকি নেয়। এবার দেখা যাক, আপনাকে আপনার পছন্দের ঝুঁকির অবস্থানে থাকতে হলে আপনার position size কে কত বড় হতে হবে।

USD 5,000 x 1% (or 0.01) = USD 50

প্রতিটি pip এর value বের করার জন্যে আমাদেরকে Account এর যতটুকুকে ঝুঁকিতে রাখা হয়েছে তাকে stop loss দ্বারা ভাগ করতে হবে।

(USD 50)/(200 pips) = USD 0.25/pip

শেষে আমরা value per pip কে known unit/pip value ratio of EUR/USD. দ্বারা গুন্ করবো। এই উদাহরণে 10,000 unit এর প্রতিটির মূল্য হলো USD 1. 

USD 0.25 per pip * [(10k units of EUR/USD)/(USD 1 per pip)] = 2,500 units of EUR/USD

তাই এই অবস্থায় আপনাকে আপনার পছন্দের ঝুঁকির অবস্থানে থাকতে হলে EUR/USD পেয়ারের 2,500 units বা এর চেয়েও কম দিতে হবে।

আপনার account এর denomination এবং base currency একই হলে

ধরুন আপনি আপনার Account এ এইমাত্র EUR 5,000 জমা করেছেন। আরও ধরুন যে, আপনি swing trading system এর আওতায় লেনদেন করেন যেটা কিনা EUR/USD কারেন্সী পেয়ারে ট্রেড করে এবং প্রতিটি ট্রেডে 200 pips এর ঝুঁকি নেয়। এবার দেখা যাক, আপনাকে আপনার পছন্দের ঝুঁকির অবস্থানে থাকতে হলে আপনার position size কে কত বড় হতে হবে।

EUR 5,000 * 1% (or 0.01) = EUR 50

ধরুন বর্তমান exchange rate হলো 1 EUR is $1.5000 (EUR/USD = 1.5000)

এখানে যেটা করতে হবে তা হলো আপনাকে currency exchange rate কে উল্টিয়ে দিতে হবে এবং আপনার প্রাপ্ত সংখ্যাকে দিয়ে Euro গুন্ করতে হবে।

(USD 1.5000/EUR 1.0000) * EUR 50 = approx. USD 75.00

প্রতিটি pip এর value বের করার জন্যে আমাদেরকে Account এর যতটুকুকে ঝুঁকিতে রাখা হয়েছে তাকে stop loss দ্বারা ভাগ করতে হবে।

 (USD 75.00)/(200 pips) = $0.375 a pip move.

শেষে আমরা value per pip কে known unit/pip value ratio দ্বারা গুন্ করবো।

(USD 0.375 per pip) * [(10k units of EUR/USD)/(USD1 per pip)] = 3,750 units of EUR/USD

তাই এই অবস্থায় আপনাকে আপনার পছন্দের ঝুঁকির অবস্থানে থাকতে হলে EUR/USD পেয়ারের 3,750 units বা এর চেয়েও কম দিতে হবে।

leave a reply