ADVERTISING

Momentum Indicator বা ভরবেগ নির্দেশক ব্যবহার করে ট্রেন্ড নিশ্চিত করার পদ্ধতি

Momentum Indicator বা ভরবেগ নির্দেশক ব্যবহার করে ট্রেন্ড নিশ্চিত করার পদ্ধতি

Momentum Indicator”- এই পর্বে আলোচনা করা হবে MACD এবং moving average ইন্ডিকেটরগুলো নিয়ে । এই দুইটি ইনডিকেটর তখনই একটি ট্রেন্ড শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করে যখন একটি ট্রেন্ড কিছুক্ষন পূর্বে শুরু হয়ে বর্তমানে চলমান অবস্থায় রয়েছে । এই দুইটি ইন্ডিকেটরের উপর নির্ভর করার সুবিধা হলো যে, এতে আপনার বিশ্লেষণে ভুল হবার সম্ভাবনা কম থাকে ।

উপরের GBP/USD এর দৈনিক চার্টে আমরা 10 EMA (নীল), 20 EMA (লাল) এবং MACD প্রয়োগ করেছি । এইখানে লক্ষ্য করুন অক্টোবর মাসের ১৫ তারিখের দিকে 10 EMA 20 EMA কে cross করলো যা ছিলো একটি bullish crossover । Moving average এর মতোই MACD ও একটি upward crossover দেখালো এবং একটি buy বা ক্রয় signal দিলো । ঐ সময়ে এই সিগনালগুলোকে মেনে নিলে আপনি একটি দীর্ঘ Uptrend এর অংশ হিসেবে থাকতে পারতেন । পরে moving average এবং MACD দুটোই কয়েকটি Sell বা বিক্রয় signal প্রদান করে যা পরে ঠিক প্রমাণিত হয় ।

এইবার আসুন একটি পুরো বিপরীত উদাহরণে যেখানে এই crossover গুলো ভুল ইঙ্গিত দিচ্ছে । এগুলোকে আমরা বলবো fakeouts   

মার্চ মাসের ১৫ তারিখে MACD একটি bullish crossover signal দিচ্ছে কিন্তু অন্যদিকে, moving average Indicator এ ব্যপারে সম্পূর্ণ নীরব । এই পরিস্থিতিতে MACD এর সিগন্যাল অনুযায়ী buy করে ফেললে তা ভুল হতো । আবার মে মাসের শেষের দিকে moving average এর crossover কে MACD তখনকার সিগনালও সমর্থন করেনি ।

Forexmart

Momentum Indicator

leave a reply