MUTUAL FUND | মিউচুয়াল ফান্ডের ইতিহাস

MUTUAL FUND – মিউচুয়াল ফান্ড আজকের দুনিয়ায় বিনিয়োগ করার সবচেয়ে আকর্ষণীয় মাধ্যম, যা বছরের পর বছর ধরে বিবর্তনের মাধ্যমে আজকের অবস্থায় এসেছে। এই ধরনের তহবিল এর সহজবোধ্যতা, বৈচিত্র্যময়তার জন্য সবখানে পরিচিত। কিন্তু কোনো এক কালে অর্থনীতিতে মিউচুয়াল ফান্ডের ধারণাটা অত জনপ্রিয় ছিল না। আজ মিউচুয়াল ফান্ডের বিবর্তন নিয়েই আলোচনা করা হবে।

শুরুর দিকে মিউচুয়াল ফান্ড (MUTUAL FUND)

মিউচুয়াল ফান্ডের একদম শুরুটা কোথায় তা নিয়ে অনিশ্চয়তা বিদ্যমান। কোনো কোনো ইতিহাসবিদ বলেন এর শুরুটা নেদারল্যান্ডসে ১৮২২ সালে। যখন প্রথম কিং উইলিয়াম ক্লোজড এন্ড ইনভেস্টমেন্ট ফার্ম চালু করেন। সেটাকেই সর্বপ্রথম মিউচুয়াল ফান্ড ধরা হয়। কিন্তু অনেকে আবার ডাচ বণিক অ্যাড্রিয়ান ভ্যান কেটউইচের কথা বলেন, যিনি ১৭৭৪ সালে ইনভেস্টমেন্ট ট্রাস্ট গঠন করেন। সেখান থেকেই হয়তো মূল ধারণাটি আসে।

তবে ১৮২২ সালে মিউচুয়াল ফান্ডের সঠিক এবং সম্পূর্ণ প্রয়োগ ঘটে। তখন মিউচুয়াল ফান্ডের প্রধান আকর্ষণটি সবার সামনে উন্মোচিত হয়। যেখানে ক্ষুদ্র বিনিয়োগকারীরা অংশগ্রহণ করতে পারবে এবং তা অনেক কম ঝুঁকিতে।

এরপর মিউচুয়াল ফান্ড নিয়ে কাজ হতে দেখা যায় ১৮৪৮ সালে। সুইজারল্যান্ডে তখন প্রথমবারের মত ইনভেস্টমেন্ট ট্রাস্ট গঠিত হয়। সেই পথে পরবর্তীতে গমন করে স্কটল্যান্ড, ১৮৮০ সালে। পরবর্তীতে আমেরিকায় মিউচুয়াল ফান্ডের আগমন ঘটে ১৮৯০ সালে। বোস্টন পার্সোনাল প্রপার্টি ট্রাস্ট গঠিত হয় ১৮৯৩ সালে, যা ছিল আমেরিকার প্রথম ক্লোজড এন্ড ফান্ড। তারপর ১৯০৭ সালে ফিলাডেলফিয়ায় গঠিত হয় অ্যালেক্সান্ডার ফান্ড, যা আধুনিক মিউচুয়াল ফান্ডের বিবর্তনের সূচনা করে।

Forexmart

আধুনিক যুগের মিউচুয়াল ফান্ড (MUTUAL FUND)

আধুনিক যুগের মিউচুয়াল ফান্ডের সূচনা ঘটে ১৯২৪ সালে এবং তা শুরু হয় ম্যাসাচুসেটস ইনভেস্টরস ট্রাস্টের মাধ্যমে যা পাবলিক করা হয় ১৯২৮ সালে। যা বর্তমানে MFS Investment Management নামেই পরিচিত। যা পরিচালনা করে State Street Investors। প্রতিষ্ঠানটি নিজেদের মিউচুয়াল ফান্ড গঠন করে ১৯২৪ সালে রিচার্ড পেন, রিচার্ড স্যাল্টনস্টল এবং পল ক্যাবোটের দ্বারা। স্টিভেন্স এবং ক্লার্ক প্রথম নো লোড ফান্ড চালু করে ১৯২৮ সালে। ওয়েলিংটন ফান্ড ছিল প্রথম মিউচুয়াল ফান্ড যেখানে স্টক এবং বন্ড অন্তর্ভুক্ত করা হয়।

১৯২৯ সালে ১৯টি ওপেন এন্ডেড মিউচুয়াল ফান্ড ৭০০টি ক্লোজড এন্ড ফান্ডের সাথে প্রতিযোগিতা করে চলে।

এছাড়া সরকারের মিউচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রির দিকে নজর পড়ে। আমেরিকায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন প্রতিষ্ঠিত হয়, আইন করা হয় বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ করার জন্য।

১৯৫০ সালে ওপেন এন্ড ফান্ডের সংখ্যা ১০০তে গিয়ে পৌঁছয়। বাড়তে থাকে সেই শিল্প। আগমন ঘটে আরো ৫০টি নতুন ফান্ডের। ১৯৬০ সালে অগণিত মিউচুয়াল ফান্ড চালু হয়। যদিও ১৯৬৯ সালের বিয়ার মার্কেট মিউচুয়াল ফান্ডের আবেদন কমিয়ে দেয়। অবশ্য পরবর্তীতে ফান্ড ইন্ডাস্ট্রি ধকল কাটিয়ে উঠে প্রবৃদ্ধির দিকে অগ্রসর হয়।

সাম্প্রতিক সময়ে মিউচুয়াল ফান্ড (MUTUAL FUND)

নো লোড ফান্ডের আবির্ভাব ঘটে ১৯৭০ সালে। যা পরবর্তীতে সুদূরপ্রসারী প্রভাব রাখে।

১৯৭১ সালে ওয়েলস ফারগো ব্যাংক পৃথিবীর সর্বপ্রথম ইনডেক্স ফান্ড নিয়ে আসে। ১৯৮০ সাল এবং ১৯৯০ সালে আবারো বুল মার্কেট শুরু হয়। যদিও পরবর্তীতে প্রশাসনিক হস্তক্ষেপের ফলে তা আবারো চাঙ্গা হয়। তারপর থেকে এখন পর্যন্ত মিউচুয়াল ফান্ডের জয়জয়কার চলছে।

PrimeXBT – ক্রিপ্টো ট্রেডিংয়ের জগতে এক অনন্য ব্রোকার

  • টেকনিক্যাল এনালাইসিস | ৩০শে জুলাই, ২০২০
    জুলা ৩০, ২০২০

leave a reply