Nasdaq | নাসদাক কি ?

Nasdaq | নাসদাক কি ? Nasdaq | নাসদাক কি ?

MarketDeal24.Com – Nasdaq বিশ্বব্যাপী একটি ইলেট্রনিক মার্কেটপ্লেস যেখানে বিভিন্ন ধরণের সিকিউরিটিস ক্রয় এবং বিক্রয় করা হয়। National Association of Securities Dealers (NASD) ১৯৭১ সালের ৮ই ফেব্রুয়ারি Nasdaq প্রতিষ্ঠিত করেন যাতে বিনিয়োগকারীরা কম্পিউটার ভিত্তিক, দ্রুততার সাথে সিকিউরিটিস এর লেনদেন করতে পারে। Nasdaq কথাটি মার্কেটে Nasdaq Composite হিসেবে পরিচিত, যা কিনা ৩০০০ স্টকস এর সমন্বিত একটি সূচক। এর মধ্যে অন্যতম কয়েকটি কোম্পানি হলো প্রযুক্তি জগতের বিখ্যাত Apple, Google, Microsoft, Oracle, Amazon, এবং Intel।

Nasdaq এর উৎপত্তি

২০০৬ সালে Nasdaq আনুষ্ঠানিকভাবে NASD থেকে আলাদা হয়ে ন্যাশনাল সিকিউরিটিস এক্সচেঞ্জ হিসেবে কার্যক্রম পরিচালনা শুরু করে। ২০০৭ সালে এটি Scandinavian exchange group OMX এর সাথে মিলিত হয়ে Nasdaq OMX গ্রূপ প্রতিষ্ঠা করে, যা কিনা বিশ্বের সবচেয়ে বড় এক্সচেঞ্জ কোম্পানি।

Nasdaq OMX এর হেডকোয়ার্টার নিউইয়র্কে অবস্থিত, যা কিনা ২৫ টি মার্কেট- প্রধানত ইকুয়িটিস, এছাড়াও অপশনস, ফিক্সড ইনকাম, ডেরিভেটিভস এবং কমোডিটিস পরিচালনা করে। এছাড়াও একটি ক্লিয়ারিংহাউস এবং যুক্তরাষ্ট্রের এবং ইউরোপের পাঁচটি কেন্দ্রীয় সিকিউরিটি ডিপোজিটর্সকে পরিচালনা করে। এর ট্রেডিং প্রযুক্তি ৫০ টি দেশের ৭০টি একচেঞ্জারে ব্যবহার করা হয়ে থাকে। এটি নাসদাক এর অধীনে NDAQ নাম অন্তর্ভুক্ত এবং ২০০৮ সল্ থেকে S&P 500 এর একটি অংশ।

Nasdaq এর কম্পিউটারাইজড ট্রেডিং সিস্টেমকে মূলত কম দক্ষতাসম্পূর্ন “বিশেষজ্ঞ” সিস্টেম এর বিকল্প হিসেবে তৈরী করা হয়, যা কিনা একশতক ধরে প্রভাবশালী মডেল হিসেবে কাজ করে গেছে। প্রযুক্তির দ্রুত উন্নতি ও আবিষ্কার নাসদাক এর ইলেক্ট্রনিক ট্রেডিং মডেলকে অনেক অল্প সময়ে বিশ্বব্যাপী জনপ্রিয় করে তুলে।

Forexmart

বিশ্ব ট্রেডিং টেকনোলজিতে সেরা হওয়ার কারণে, এটা বলাই যায় বিশ্বের যেকোনো বড় টেকনোলজি কোম্পানি তার নাম নাসদাক এর মধ্যে অন্তর্ভুক্ত করতে চাইবে। ১৯৮০ এবং ১৯৯০ এর দশকে টেকনোলজি সেক্টরে ব্যাপক উন্নতি শুরু হয় এবং সবাই নাসদাককে অনুসরণ করতে থাকে। এই সূচকটি প্রথমবারের মতো ১০০০ পার করে ১৯৯৫ সালের জুলাই মাসে, এবং আস্তে আস্তে উপরে উঠতে থাকে এবং ২০০০ সালের মার্চে ৪৫০০ এ পৌঁছায়, এর পরপরই ২০০২ সালের অক্টোবর মাসে ৮০% পতন ঘটে।

Nasdaq এর সাম্প্রতিক ইতিহাস

ফেব্রুয়ারি 2011 তে, যখন NYSE Euronext এবং Deutsche Börse একত্রিত হওয়ার ঘোষণা আসলো, তখন গুঞ্জন শোনা যায় যে NASDAQ OMX এবং Intercontinental Exchange (ICE) ও এরকম কিছু করতে যাচ্ছে। এই সময়ে NYSE Euronext’s এর মার্কেট ভ্যালু ছিল $৯.৭৫ বিলিয়ন। নাসদাক এর মার্কেট ভ্যালু ছিল $৫.৭৮ বিলিয়ন যেখানে ICE এর মার্কেট ভ্যালু ছিল $৯.৪৫ বিলিয়ন। মাসের শেষের দিকে নাসদাক ঘোষণা দেয় ICE অথবা Chicago Mercantile Exchange কে তাদের সাথে যুক্ত হয়ে $১১-১২ বিলিয়ন এর মার্কেট ভ্যালু তৈরী করতে।

The European Association of Securities Dealers Automatic Quotation System (EASDAQ) কে নাসদাক এর ইউরোপের প্রতিদ্বন্দ্বী হিসেবে প্রতিষ্ঠা করা হয়। পরবর্তীতে ২০০১ সালে নাসদাক কোম্পানিটিকে কিনে নেয় এবং NASDAQ Europe নাম দেয়। ডট-কম এর উত্থান পতনের সময় NASDAQ Europe এর কার্যক্রম বন্ধ হয়ে যায়। ২০০৭ সালে NASDAQ Europe আবার পুনঃপ্রতিষ্ঠা হয় Equiduct নামে এবং বর্তমানে এটি Börse Berlin এর অধীনে পরিচালিত হয়।

২০১২ সালের ইউনাইটেড ন্যাশন্স এর কনফারেন্সে Nasdaq OMX, United Nations Sustainable Stock Exchanges কার্যক্রমের প্রতিষ্ঠাকালীন সদস্য হিসেবে নামে লেখায়। ২০১৬ সালের নভেম্বর মাসে নাসদাক এর প্রধান কার্যক্রম অফিসার আডেনা ফ্রাইডম্যানকে সিইও হিসেবে ঘোষণা করা হয়, এবং মার্কিন কোনো বড় এক্সচেঞ্জের প্রথম মহিলা সিইও হন তিনি। ২০১৬ সালে নাসদাক প্রায় $২৭২ মিলিয়ন মুনাফা অর্জন করে।

২০১৮ সালের ২৯ আগস্ট নাসদাক তার সর্বোচ্চ পর্যায়ে যেতে পারে, যেখানে কোম্পানিটির সূচক ৮১০৯.৬৯ এ পৌঁছায়। ২০১৮ সালে নাসদাক ঘোষণা দেয় যে তারা পরবর্তী বছরে ক্রিপ্টোকারেন্সিকে নাসদাক এর অন্তর্ভুক্ত করবে।

Binary Option | বাইনারি অপশন

  • পৃথিবীর ৫টি বিধ্বংসী অর্থনৈতিক মন্দা | MarketDeal24.Com
    মার্চ ২৫, ২০২০

leave a reply