Parabolic SAR ব্যবহার করে কিভাবে ট্রেড করবেন

Parabolic SAR ব্যবহার করে কিভাবে ট্রেড করবেন Parabolic SAR ব্যবহার করে কিভাবে ট্রেড করবেন

Parabolic SAR এর ব্যপারে সবচেয়ে ভালোদিক হলো যে এই indicator বা নির্দেশক ব্যবহার করা খুবই সহজ । Dot বা বিন্দুগুলো ক্যান্ডেলস্টিকের নিচে অবস্থান করে তখন এটি হলো Buy বা ক্রয় করার দিকে ইঙ্গিতবহ । অন্যদিকে Dot বা বিন্দুগুলো ক্যান্ডেলস্টিকের উপরে দৃশ্যমান হয় তখন তা Sell বা বিক্রি করার জন্যে অনুকূল সুযোগের দিকে ইঙ্গিত করে।

Parabolic SAR

Stochastic Indicator এর ব্যবহার

Stochastic Indicator ফরেক্সে বিশ্লেষণের জন্যে ব্যবহৃত Indicator বা নির্দেশকগুলোর মধ্যে অন্যতম । ফরেক্স মার্কেটে অনেক সময় Overbought বা প্রয়োজনের তুলনায় অধিক ক্রয়কৃত অবস্থা এবং Oversold বা প্রয়োজনের তুলনায় অধিক বিক্রয়কৃত, এই দুই ধরণের অবস্থার সৃষ্টি হতে দেখা দেয় । আর এই দুই বিপরীতমুখী অবস্থার পতন বা শেষ একটি চলমান ট্রেন্ড এর reversal বা গতি পরিবর্তনের দিকেও ইঙ্গিত করে । বাজারের এই দুই অবস্থায় চিহ্নিত করার জন্যে মূলত এই Stochastic Indicator ব্যবহার করা হয়।

MACD নির্দেশকের মতোই এই Indicator বা নির্দেশকে দুইটি রেখা থাকে । একটি নীল এবং অন্যটি লাল ।আরও থাকে একটি স্কেল যা 0 থেকে 100 পর্যন্ত মূল্যায়ন করে থাকে । স্কেল এ 80 পয়েন্টের উপরে থাকলে Overbought (লাল রেখা) এবং 20 এর নিচে থাকলে Oversold (নীল রেখা) দৃশ্যমান হয় ।

নিম্নে দেয়া চার্টের দ্বারা বিষয়টি আরও স্পষ্ট হবে।

Forexmart

leave a reply