Risk Warning

ঝুঁকি সম্পর্কিত সতর্কতা

কমোডিটি ফিউচার্স, সিএফডি অপশন, বেটিং এবং ফরেন কারেন্সি এক্সচেঞ্জ ট্রেডিং খুবই ঝুকিপূর্ন। কমোডিটি ফিউচার্স, সিএফডি অপশন, বেটিং এবং ফরেন কারেন্সি এক্সচেঞ্জ ট্রেডিং আপনার পক্ষে কাজ করতেও পারে, আবার নাও করতে পারে। এটার কোনো নিশ্চয়তা নেই।

এইসব ক্ষেত্রে বিনিয়োগ আপনাকে অনেক বড় ধরনের আর্থিক ক্ষতির সম্মুখীন করতে পারে। আপনাকে নিশ্চিত হতে হবে যে আপনার আর্থিক অবস্থার সাথে কমোডিটি ফিউচার্স, সিএফডি অপশন, বেটিং এবং ফরেন কারেন্সি এক্সচেঞ্জ ট্রেডিং মানানসই কিনা। এক্ষেত্রে যদি আপনি অনিশ্চিত থাকেন তাহলে বিশেষজ্ঞদের পরামর্শ নিতে পারে।

অতীত পারফর্মেন্স কখনো ভবিষ্যতের নিশ্চয়তা দিতে পারে না। কিছু কিছু ক্ষেত্রে আপনার একাউন্ট থেকে কমিশন এবং উপদেশমূলক ফি কেটে নেওয়া হতে পারে। তাই আপনাকে লাভ অর্জন করতে হলে উক্ত চার্জ এর থেকেও বেশি মুনাফা অর্জন করতে হবে নাহলে তা আপনার সম্পদ থেকে কেটে নেওয়া হবে।

প্রত্যেক ব্রোকার আপনাকে একটি রেগুলেটেড ডকুমেন্ট দিবে যেখানে তাদের ফি, সুদ এবং অন্যান্য ঝুকি উল্লেখ্য করা থাকে। তবে কমোডিটি ফিউচার্স, সিএফডি অপশন, বেটিং এবং ফরেন কারেন্সি এক্সচেঞ্জ ট্রেডিং এর সকল ঝুঁকি ওই একটি ডকুমেন্ট এ দেওয়া নাও থাকতে পারে।

আপনি যদি কোনো ব্রোকার এর ব্যাপারে আগ্রহী হয়ে থাকেন তবে সেই ব্রোকার এর দেওয়া ডকুমেন্ট পুরোপুরি না পড়ে বিনিয়োগ এর ব্যাপারে চিন্তা করা উচিত নয়।

শর্তাবলী সম্বলিত ডকুমেন্ট টি নিতে আপনাকে কোন অর্থ ব্যয় করতে হবে না। আপনি একাউন্ট খোলার আগেই ডকুমেন্ট টি প্রদান করতে বাধ্য থাকবে ব্রোকার।

কোনো ব্রোকারের অতীত পারফর্মেন্স দেখে ভবিষ্যৎ বিনিয়োগ এর কথা চিন্তা করা উচিত নয়। কারণ অতীত পারফ্রমেন্স কখনো ভবিষ্যতের নিশ্চয়তা দিতে পারে না। কোনো বিনিয়োগ করার আগে বিনিয়োগকারীর নিজের ও যাচাই বাছাই করে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। সকল ঝুঁকি বিবেচনা করে তবেই বিনিয়োগের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া শ্রেয়।

মার্জিন বিনিয়োগ অনেক বেশি ঝুঁকিপূর্ণ এবং এটি সকল বিনিয়োগকারীর জন্য মানানসই নয়। এটি আপনার বিপক্ষে কাজ করতে পারে তাই এক্ষেত্রে বিনিয়োগ করার পূর্বে আপনার অভিজ্ঞতা ও ঝুঁকি প্রবণতা সম্পর্কে ধারনা নিতে হবে। কোনো বিনিয়োগে যত বেশি মুনাফা থাকবে সেখানে তত বেশি ঝুঁকি থাকবে। যেকোনো মার্কেট বা ট্রেডিং যদি অনেক বেশি পরিমাণ মুনাফা অর্জনের আশা দিয়ে থাকে তবে ধরে নিতে হবে সেইখানে ঝুকির পরিমাণ তত বেশি। এইসব মার্কেটে আপনার অবশিষ্ট অর্থ বিনিয়োগ করতে হয়, যাদের এই ধরনের অর্থ নেই তাদের ফরেন কারেন্সি বা কমোডিটি ফিউচার্স এ বিনিয়োগ না করাই উচিত। ট্রেডিং সবার জন্য নহে।