Successful Trader | ডেইরি ফার্মার থেকে একজন সফল ট্রেডার

Successful Trader | ডেইরি ফার্মার থেকে একজন সফল ট্রেডার Successful Trader | ডেইরি ফার্মার থেকে একজন সফল ট্রেডার

MarketDeal24.Com – Successful Trader | একজন ডেইরি ফার্মার থেকে একজন ফরেক্স ট্রেডার। আপনি কি বিশ্বাস করতে পারছেন? হ্যাঁ এক বাক্যে এটি অ্যান্ড্রু মিচেম এর একজন ডেইরি ফার্মার থেকে একজন সফল ফরেক্স ট্রেডার হয়ে ওঠার গল্প।

অ্যান্ড্রু মিচেম ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন। তার বাবা-মা দুজনই ডেইরি ফার্মার এবং তাদের 150 টিরও বেশি দুধদানকারী গাভী ছিল। তার বাবা-মা সপ্তাহে 7 দিন, দিনে 24 ঘন্টা সেই ফার্মে হাড়ভাঙ্গা কঠোর পরিশ্রম করতো। মূলত তার বাবা ও মা-কে দেখেই তার দৃঢ় মনোবল এবং কঠোর পরিশ্রম করার ইচ্ছা শক্তি জাগ্রত হয়।

অ্যান্ড্রু মিচেম এর বাবা মা-ই মূলত তার ফরেক্স ট্রেডিং ক্যারিয়ারের সবথেকে বড় অনুপ্রেরণা। তার বাবা-মা তাকে শিখিয়েছে সততা, কঠোর পরিশ্রম, ভাল নৈতিকতা, সদা সত্য বলা এবং মানুষকে সহায়তা করা। যখন আপনি এটি করবেন তখন আপনি বুঝতে পারবেন যে এটি আসলে আপনাকে শিখতে এবং পাশাপাশি সামনের দিকে এগিয়ে যেতে সহায়তা করবে। 

1955 সালে নিউজিল্যান্ডে ঘুরতে গিয়ে নিউজিল্যান্ডের প্রেমে পড়ে যান। অ্যান্ড্রু মিচেম 1997 সালে নিউজিল্যান্ড গমন করেন। এবং সেখানে গিয়ে কাজের জন্য ঘুরতে থাকেন। নিউজিল্যান্ডের তার কোনো পরিচিত আত্মীয় কিংবা বন্ধু ছিল না। তার এক রকম অজানাই ছিল নিউজিল্যান্ড। যখন তিনি নিউজিল্যান্ড গমন করেন তখন তার বয়স ছিল মাত্র 20 বছর। তার স্বপ্ন ছিল তার বাবার মতো নিউজিল্যান্ড শহরেও তার একটি ডেইরি ফার্ম গড়ে তোলা। এবং খুব অল্প সময়ের মধ্যেই তার সেই স্বপ্ন বাস্তবতায় রূপ নেয়।

Forexmart

প্রথমেই সে একটি ডেইরি ফার্ম এর তত্ত্বাবধানে কাজ শুরু করে। সেখানে সে ফার্মের পরিচালনার বিভিন্ন কৌশল এবং বিভিন্ন দিক শিখতে থাকে ও নিজের মতো করে আয়ত্ত করতে থাকে। বেশ কিছুদিন সেখানে কাজ করার পর যখন সে ফার্মের সকল কাজগুলো শিখে ফেলে এবং মনে করে যে হ্যাঁ এখন তিনি স্বাধীনভাবে একটি ফার্ম পরিচালনা করতে পারবে। তখন সে সেই প্রতিষ্ঠানে কাজ ছেড়ে দিয়ে নিজেই একটি ডেইরি ফার্ম প্রতিষ্ঠা করে।

ফরেক্স মার্কেটেও ঠিক এই ফার্মের মতোই প্রথমে আপনাকে মার্কেটের যাবতীয় কৌশলগুলো জানতে হবে। মার্কেট কখন কি রকম আচরণ করবে তা শিখতে হবে। জানতে হবে মার্কেটে কখন কি ধরনের পদক্ষেপ নিলে তা আপনার পক্ষে কাজ করবে। এই সকল বিষয়গুলো যখন আপনি রপ্ত করতে পারবেন তখনই আপনি হতে পারবেন একজন সফল ফরেক্স ট্রেডার।

ডেইরি ফার্মের দুধ বিক্রয়ের সময় অনেক ক্রেতাই মূল্য মার্কিন ডলারে পরিশোধ করতো। এবং ফার্মের বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে প্রায় সময়ই তাকে মার্কিন ডলার হিসেবে মূল্য পরিশোধ করতে হতো। আর এই কারেন্সি এক্সচেঞ্জ এর মাধ্যমে ফরেক্স মার্কেট এর সাথে পরিচিত হয়ে যান অ্যাঅ্যান্ড্রু মিচেম।

ফরেক্স মার্কেট সম্বন্ধে প্রাথমিক ধারণা পাওয়ার পর অ্যান্ড্রু মিচেম প্রতিদিন এই মার্কেট সম্পর্কে ধারণা নিতে থাকে। এবং আস্তে আস্তে সে মার্কেটের বেসিক বিষয়গুলিকে রপ্ত করে ফেলে। দিন দিন এই মার্কেট সম্পর্কে তার জ্ঞানের বিকাশ ঘটতে থাকে এবং সে বুঝতে পারে যে তার ডেইরি ফার্মের তুলনায় ফরেক্স মার্কেটে ঝুঁকি কম, যদি সে তা বুঝে এবং সঠিকভাবে করতে পারে।

তবে অ্যান্ড্রু মিচেম অল্প সময়ের মধ্যে বুঝতে পারেন যে ফরেক্স মার্কেটে দীর্ঘদিন টিকে থাকতে হলে তাকে মার্কেট সম্পর্কে ব্যাপক জ্ঞান অর্জন করতে হবে এবং দীর্ঘদিন কঠোর অনুশীলন চালিয়ে যেতে হবে।

ফরেক্সের মূল বিষয়গুলো শেখার জন্য অ্যান্ড্রু মিচেম নিউজিল্যান্ডের $5000 ডলার খরচ করে একটি ফরেক্স কোর্স করেন। এর পাশাপাশি তিনি দীর্ঘদিন বিভিন্ন ফরেক্সের বই এবং আর্টিকেল পড়তে থাকেন এবং অনুশীলন করে চালিয়ে যান। অর্থনীতি মার্কেটের তিনি একটি সুন্দর ক্যারিয়ার লক্ষ্য করেন। এবং তিনি ইচ্ছা পোষণ করেন স্টক এবং ফরেক্স মার্কেটে ট্রেডিংকে ক্যারিয়ার হিসেবে নেয়ার।

দীর্ঘদিন স্টক মার্কেট ও ফরেক্স মার্কেটের সাথে থেকে তিনি মার্কেটের মুভমেন্ট এবং মার্কেটে বিভিন্ন পরবর্তী দিকনির্দেশনা রপ্ত করে ফেলেন এবং মার্কেটকে তার অনুকূলে নিয়ে আসেন। যার ফলে কঠোর পরিশ্রমের পরেও তিনি তার কাঙ্ক্ষিত ফলাফল অর্থাৎ এই মার্কেটে ধারাবাহিক মুনাফা অর্জনে সক্ষম হয়।

একজন সফল ট্রেডার হতে হলে শুধু অধিক ডিপোজিট বা অধিক ব্যালেন্স থাকলেই হবে না। থাকতে হবে ধৈর্য এবং গড়ে তুলতে হবে মার্কেটের সাথে নিজের একটি ঘনিষ্ট বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। অধিক ব্যালেন্স থাকলেই হবে না থাকতে হবে মার্কেট সম্পর্কে অধিক জ্ঞান। এই মার্কেটে আপনি যত জ্ঞান অর্জন করতে পারবেন আপনি ততোই মুনাফা অর্জন করতে পারবেন।

তবে ফরেক্স মার্কেটে একজন সফল ট্রেডার হতে না পারার সবচেয়ে বড় বাধা হলো লোভ। লোভ সামলাতে না পেরে অনেক বড় ট্রেডারই এই মার্কেট থেকে হারিয়ে গেছে। তাই লোভ না করে ধৈর্যের সাথে নিজের করণীয় কাজগুলো করে যেতে হবে এবং কখনোই মার্কেটের বিপরীতে যাবেন না।

তাই অ্যান্ড্রু মিচেম এর মতো একজন সফল ট্রেডার হতে হলে কঠোর পরিশ্রম করতে হবে এবং ধৈর্যের সাথে সামনের দিকে এগিয়ে যেতে হবে। Successful Trader

Dangerous Emotion | ট্রেডারদের ক্ষেত্রে সবচেয়ে ভয়ংকর আবেগ

৪ Comments

  • ফান্ডামেন্টাল এনালাইসিস | বুধবার ১৫ই এপ্রিল, ২০২০
    এপ্রি ১৫, ২০২০
  • এশিয়ার শেয়ার বাজার নিম্নমুখী; কমছে না করোনার ভয়াবহতা
    এপ্রি ১৬, ২০২০
  • Gold - সাপ্তাহিক এনালাইসিস: ১৩-১৭ এপ্রিল, ২০২০
    এপ্রি ১৯, ২০২০
  • Commodity Market | কমোডিটি মার্কেট কি?
    মে ০৯, ২০২০

leave a reply