Trading the Non-Farm Payroll Report (Part 2) | NFP’র উপর ভিত্তি করে ট্রেড করা (পর্ব ২)

1
357 views
Trading the Non-Farm Payroll Report (Part 2) | NFP'র উপর ভিত্তি করে ট্রেড করা (পর্ব ২)
Trading the Non-Farm Payroll Report (Part 2) | NFP'র উপর ভিত্তি করে ট্রেড করা (পর্ব ২)

MarketDeal24.Com – গত পর্বের আলোচনায় আমরা Non – Farm Payroll বা NFP কি এবং কিভাবে এই প্রতিবেদনকে বিশ্লেষণ করতে হয় তা আলোচনা করেছি। এইবারের আলোচনায় আমরা জানবো সংবাদ প্রকাশের উপর ট্রেড করা, ট্রেড করার কৌঁশল, এবং তার কিছু নিয়মনীতি।

সংবাদ প্রকাশের উপরে ভিত্তি করে ট্রেড করা

একটি সংবাদ প্রকাশ হওয়ার পরপরই ট্রেড করার জন্যে প্রয়োজন অনেক সাহসের এবং মনের জোরের। আপনারা অবশ্যই বুঝতে পেরেছেন যে, একটি সংবাদের উপরে ভিত্তি করে লেনদেন করা দুর্বল মনের অধিকারীদের জন্যে নয়। আমরা সবাই জানি এবং অতীতে দেখেছি যে একটি সংবাদ প্রকাশের পরপর বাজারে লেনদেন করার গতিবিধি বৃদ্ধি পায় ফলে কিছু সময়ের জন্যে বাজার হয়ে উঠে অনেক অস্থির, যা আবার জন্ম দেয় একটি চার্টে নানা ধরণের সুইঙের। সংবাদের প্রভাব বিনিয়োগকারীরা আয়ত্ত করার পর বাজার হয় স্থির এবং সম্ভব হয় বাজারের আসল চিত্র দেখার। এই আলোচনার মূল উদ্দেশ্য হলো একটি সংবাদের আসল এবং বাজারের উপরে তার যৌক্তিক প্রভাব পর্যালোচনা করে ট্রেড করা। সংবাদ প্রকাশের পরপরই জোয়ারে গা না ভাসিয়ে বরং বাজারকে স্থির হওয়ার সময় প্রদান করা।

NFP সাধারণত প্রকাশিত হয় প্রতি মাসের প্রথম শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় সকাল ৮টা ৩০মিনিটে। এই প্রতিবেদনের প্রকাশ হওয়া একজন বিনিয়োগকারীর জন্য প্রদান করে ট্রেড করার একটি ভালো সুযোগের, কারণ এই প্রতিবেদন প্রকাশের সাথে সাথে বাজারের গতিবিধি পরিবর্তিত হয়। তবে, এই প্রতিবেদনের উপরে ভিত্তি করে মুনাফা অর্জন করা যাবে কিনা তা নির্ভর করে প্রতিবেদনে প্রকাশিত তথ্য এবং সেই বিনিয়োগকারীর দূরদর্শিতা, এবং অভিজ্ঞতার উপরে। তাই, বাজার কখন কিভাবে এই প্রতিবেদনের বিষয়ে তার প্রতিক্রিয়া ব্যাক্ত করবে তা পর্যালোচনা করে ট্রেড করলে আপনার লেনদেন হবে মুনাফাময়।

Non – Farm Payroll ব্যবহার করে ট্রেড করার কৌঁশল

NFP প্রতিবেদনটি প্রভাবিত করে বিশ্বের প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ মুদ্রাগুলোর পেয়ার বা জোড়াকে। তবে তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বা সর্বাধিক প্রভাবিত মুদ্রার জোড়া বা কারেন্সী পেয়ার হলো GBP/USD। যেহেতু FOREX বাজার দিনের ২৪ ঘন্টা এবং সপ্তাহের সাত দিনই খোলা থেকে তাই একজন ট্রেডার যেকোনো সময়েই সংবাদের উপরে ভিত্তি করে লেনদেন করতে পারেন।

Non – Farm Payroll এর উপরে ভিত্তি করে লেনদেন করার ব্যপারে গৃহীত কৌঁশলের প্রধান ধাপ হলো প্রতিবেদনে প্রকাশিত তথ্যের প্রতি বাজারকে তার প্রতিক্রিয়া ব্যক্ত করার সময় প্রদান করা। এই প্রতিবেদন প্রকাশের পরে যখন বাজারে প্রারম্ভিক পর্যায়ে উঠানামা অনেকটা শেষের দিকে এবং বাজারে অংশগ্রহণকারীরা যখন তাদের হুশ অনেকটা সামলে নিয়েছেন তখন দেখা যাবে যে, বাজার একটি নির্দিষ্টদিকে ধাবিত হচ্ছে, তখনই স্পষ্ট হবে বাজারের চলমান ভরবেগ (momentum)। এই কৌঁশল প্রয়োগ করার মাধ্যমে একজন ট্রেডার তার লেনদেন করার ঝুঁকিকে অনেকটা এড়াতে পারবেন।

Non – Farm Payroll বা NFP প্রতিবেদনের মাধ্যমে ট্রেড করার নিয়মনীতি

এই নিয়মগুলো সবচেয়ে ভালোভাবে প্রয়োগ করা যাবে একটি নির্দিষ্ট মুদ্রার জোড়া বা কারেন্সী পেয়ারের ১৫ মিনিটের চার্টের মাধ্যমে। ৫ মিনিটের চার্টেও এই নিয়মগুলো প্রয়োগ করা যাবে তবে ১৫ মিনিটের চার্ট হলে ভালো হয়।

১. ১৫ মিনিটের চার্টের মাধ্যমে ট্রেড করার সময়ে প্রতিবেদন প্রকাশ হওয়ার প্রথম ১৫ মিনিটে কিছু করা যাবে না;

২. প্রতিবেদন প্রকাশ হওয়ার পরে চার্টে সৃষ্ট বারটি হবে অনেক সুদূরপ্রসারী। এই সময়ে ট্রেডাররা অপেক্ষা করতে থাকেন এই রকম আর একটি অন্তর্নিহিত বার সৃষ্টি হওয়ার;

৩ . এই বারের উচ্চতা এবং সর্বনিম্ন পয়েন্টগুলো একজন বিনিয়োগকারীর জন্যে সম্ভাব্য ট্রেড ট্রিগারগুলোর সৃষ্টি করবে। যখন পরবর্তী বারগুলো অন্তর্নিহিত বারের উপরে বা নিচে বন্ধ হচ্ছে তখন বাজারে বিনিয়োগকারীরা ব্রেকআউট এর দিকে ট্রেড গ্রহণ করবেন;

৪. এরকম অবস্থাতে ৩০ পিপ্সের একটি স্টপ ট্রেডার উপরে নির্ধারিত করা ভালো;

৫. এই অবস্থায় দুইটি ট্রেড নেয়া উচিত। দুইটিই যদি বন্ধ হয়ে যায় তাহলে পুনরায় আর ট্রেডে ঢোকা উচিত নয়। তাই এরকম সময়ে অন্তর্নিহিত বারের উচ্চ এবং নিম্ন পয়েন্টগুলোতে ব্যবহার করতে হবে দ্বিতীয় ট্রেডের জন্যে।

৬. ব্যবহার করে ট্রেড করার প্রয়োজন হলো সময়কে সঠিকভাবে নিয়োজিত করা। তাই মনে রাখতে হবে প্রতিবেদন প্রকাশের প্রথম চার ঘন্টার মধ্যেই বাজার তার সকল প্রতিক্রিয়া ব্যক্ত করে দেয়।

IC MARKETS ব্রোকার এ একাউন্ট খুলুন – http://bit.ly/2Jd7FsO

Facebook Comments

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.