Trading Tips | কমফোর্ট জোনের বাইরে গিয়ে ট্রেড করার ৩ টি টিপস

Trading Tips | কমফোর্ট জোনের বাইরে গিয়ে ট্রেড করার ৩ টি টিপস Trading Tips | কমফোর্ট জোনের বাইরে গিয়ে ট্রেড করার ৩ টি টিপস

MarketDeal24.Com – আমরা সর্বদা জোর দিয়েছি যে ইচ্ছাকৃত অনুশীলন এবং পুনরাবৃত্তি আপনাকে আপনার ট্রেডিং এর ত্রুটিগুলি নিয়ে কাজ করতে সহায়তা করে। এবং আপনার ট্রেডের জন্য কি কাজ করবে আর কি করবে না তাও নির্ধারন করা সহজ হবে। যা শেষ পর্যন্ত আপনাকে ধারাবাহিকভাবে লাভজনক ট্রেডের দিকে নিয়ে যেতে পারে।

তবে একবার আপনি “পরীক্ষা এবং চেষ্টা” এই কৌশল নিয়ে কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করলে আপনাকে নিজের কমফোর্ট জোন থেকে বাইরে এসে ট্রেড করার বিষয়ে বিবেচনা করতে হবে।

আমি বলছি না যে আপনার পরবর্তী ট্রেডগুলিতে আপনার অবস্থানের আকার চারগুণ করা উচিত, আপনার পুরাতন ট্রেডিং পরিকল্পনাটি বাদ দেয়া উচিত।

অলিম্পিক সাঁতারু যেমন বিভিন্ন ধরণের স্ট্রোকগুলিতে জ্ঞানবান, আপনার যেমন ফরেক্স ট্রেডার হিসাবে আপনাকে অবশ্যই বিভিন্ন ধরণের ট্রেডের পদ্ধতির সাথেও পরিচিত হতে হবে।

Forexmart

অনুশীলনের মূল বিষয় হল আপনার জ্ঞানকে প্রসারিত করা এবং আপনার বিদ্যমান ট্রেডিং দক্ষতাকে চ্যালেঞ্জ করা।

তবে সাবধান! পরিচিত গন্ডির বাইরে যাওয়ার পদক্ষেপ আপনাকে আবেগময় মানসিক চাপের মধ্যে ফেলে দিতে পারে। যা আপনার ভুল করার সম্ভাবনাও বাড়িয়ে তোলে।

তবে চিন্তা করবেন না, আপনাকে সেই চাপ টি পরিচালনা করতে সহায়তা করার জন্য এখানে কয়েকটি টিপস দেয়া হলো:

১. প্রথমেই আপনার কমফোর্ট জোন “ভেঙে ফেলার” পরিবর্তে ধীরে ধীরে আপনার নতুন কৌশলগুলোকে সহজ করার চেষ্টা করুন

শুরুতেই খুব বেশীকিছু পরিবর্তন করার দরকার নেই। আপনি ধীরেধীরে আপনার গড় অবস্থানের আকার 0.5% করে বাড়ানোর চেষ্টা করুন। বা যেই পেয়ার নিয়ে ট্রেড করছেন, প্রথমে এর আকার ছোট এবং তুচ্ছ অবস্থায় রাখুন।

২. ডেমো অ্যাকাউন্ট ব্যবহার করুন

ডেমো একাউন্ট ব্যাবহারে আপনার ঝুঁকি একেবারে শূন্য পর্যায়ে থাকবে। এবং আপনার শুরুতে শেখার জন্য কোন বিনিয়োগের ও দরকার হবে না।

যদি এইসবে আপনার সময় ব্যয় আপনার জন্য সমস্যা হয়, তবে বিভিন্ন বিশেষজ্ঞ প্ল্যাটফর্মের বিশেষজ্ঞ পরামর্শদাতার ব্যাকটেস্ট মেকানিকাল সিস্টেমগুলি ব্যবহার করার বিষয়টি বিবেচনা করে দেখতে পারেন। আপনি নিজের কৌশলগুলো প্রয়োগ করার পাশাপাশি পরীক্ষার চেষ্টাও চালিয়ে যেতে পারবেন।

৩. দিনের শেষে আপনি অভিজ্ঞতা অর্জন করতে পারবেন

বেশিরভাগ অভিজ্ঞ ট্রেডাররা নিয়মিত তাদের কমফোর্ট জোনের বাইরে যান। তাদের প্রায় সময়ই আলাদা করে পরীক্ষার জন্য একটি অ্যাকাউন্ট থাকে। যেখানে তারা নতুন ট্রেড কৌশল এবং পদ্ধতি পরীক্ষা করে দেখে।

কখনো কখনো তাদের প্রফিট হয়, কখনো কখনো হয় না। তবে এইসব প্রফিটে তাদের কাছে আসলে কিছু যায় আসে না। তাদের কাছে যা গুরুত্বপূর্ণ তা হচ্ছে তারা কী শিখছে।

মনে রাখবেন, আপনি যখন কোনো নতুন পদক্ষেপ গ্রহণ করবেন তা যেন কেবল কোনো ট্রেডিং পদ্ধতি পরীক্ষা করা বা বাজার বিশ্লেষণের ভিন্ন উপায় হিসেবেই থাকে। এতেই আপনার অভিজ্ঞতার ঝুলি বাড়বে।  

যদি আপনি স্বাভাবিক থাকতে পারেন তবে আপনি এমনকিছু জিনিস দেখতে পাবেন যা আপনি আগে দেখেন নি। নতুন কিছু ধারণা তৈরী করতে পারে এবং আপনার অভিজ্ঞতাও বাড়তে বাধ্য হবে।

সত্যি কথা বলতে নিজের কমফোর্ট জোনের বাইরে যাওয়া আসলে সহজ নয়।

মানসিক চাপ বা জ্ঞানের অভাবের কারণে আপনি সম্ভবত প্রথমে ব্যর্থ হবেন। তবে পর্যাপ্ত সময় দেওয়ার পরে আপনি ধীরে ধীরে শিখতে পারবেন। সুতরাং একবার বা দু’বার চেষ্টা করে দেখুন। ধারাবাহিকভাবে নিজেকে নতুন জিনিস চেষ্টা করার জন্য চ্যালেঞ্জ করুন।

ট্রেডিং-এ ইতিবাচক চিন্তাধারাকে ইতিবাচক ফলাফলে পরিণত করার ৪টি উপায়

leave a reply