Trend Retracement or Reversal?

Trend Retracement or Reversal? Trend Retracement or Reversal?

Trend Retracement or Reversal? কল্পনা করুণ এমন একটি পরিস্থিতির যখন একটি জিনিসের মূল্য বৃদ্ধি পেতে শুরু করেছে । তারপর হঠাৎ করে তা কমা শুরু হলো । মূল্য আরও নিচে নামলো । তারপর আবার মূল্য উপরেরদিকে উঠা শুরু হলো । আপনি কি এই ধরণের অবস্থায় কখনও পড়েছেন?

দেখে হয়তো আপনার মনে হতে পারে যে, price action হয়তো শক্তিশালী হচ্ছে এবং একটি buy trade এর সুযোগ আছে । কিন্তু না, আপনি ভুল বুঝেছেন!

আপনি একটি Smooth Retracement এর কবলে পড়েছেন । কেওই এর কবলে পড়তে চায়না কিন্তু দুর্ভাগ্যের বিষয় হলো Smooth Retracement ঘটে ।

উপরে দেয়া উদাহরণে একজন ট্রেডের উদ্বুদ্ধ পরিস্থিতি Retracement এর নাকি Reversal এটি বুঝতে ভুল করেছেন। ধৈর্য্য ধরে পুরো Downtrend কে অতিক্রম না করে তিনি ভাবলেন যে, একটি Reversal চলমান আছে এবংহ উনি একটি Long Entry দিলেন । ফলে উনার বিনিয়োগের হলো খুবই করুণ দশা ।

চলমান এই অধ্যায়ে আমরা শিখবো যে, Retracement এবং Reversal এর চরিত্র বা বৈশিষ্টগুলো কি কি। কিভাবে এইগুলোকে চিহ্নিত করতে হবে । এবং নিজেকে false signal মিথ্যা ইঙ্গিত থেকে কিভাবে রক্ষা করতে হবে ।

Forexmart

ট্রেন্ড রিট্রেসমেন্ট কি?

কিছু সময়ের জন্যে একটি সংস্থাপিত ট্রেন্ড এর বাহিরে গিয়ে কারেন্সী পেয়ারের মূল্য আবার সেই ট্রেন্ডে ফিরে আসাই হলো Retracement । অন্যভাবে বলা যায় যে, এটি price movement এর এমন একটি অঞ্চল যা ট্রেন্ডের বিরুদ্ধে যায় কিন্তু কিছুক্ষন পরে তা আবার পূর্বের ট্রেন্ডে ফিরে আসে ।

ট্রেন্ড রিভার্সাল কি?

Reversal হলো একটি কারেন্সী পেয়ারের মূল্যের চলমান ট্রেন্ডের বিপরীতধর্মী পরিবর্তনকে । অর্থাৎ, যখন একটি চলমান Uptrend, Downtrend এ পরিণত হয় । আবার, যখন একটি Downtrend, Uptrend এ পরিণত হয় । এই অবস্থাকেই বলে ট্রেন্ড Reversal ।

এই অবস্থায় আপনি কি করবেন?

যখন আপনি Retracement বা Reversal এর মতো পরিস্থিতির শিকার হচ্ছেন তখন করণীয় হিসেবে তিনটি পথ বেছে নেয়া যায় । যেমন:

১. এই ধরণের পরিস্থিতিতে আপনি যদি আপনার অবস্থান ধরে রাখেন এবং এই Retracement যদি দীর্ঘমেয়াদি Reversal এ পরিণত হয় তাহলে আপনার বিনিয়োগের অনেক ক্ষতি হবে ।

২. কারেন্সী পেয়ারের মূল্য যদি পূর্বের ট্রেন্ডে ফিরে আসে তাহলে আপনি আপনার ট্রেড বন্ধ করে পুনরায় এন্ট্রি নিতে পারেন । তবে মূল্য যদি নির্দিষ্টভাবে একটি দিকে ধাবমান হওয়া শুরু করে তাহলে তা আপনার জন্যে অনেক হারানো সুযোগের সৃষ্টি করবে । এবং আপনি পুনরায় এন্ট্রি নেয়ার সিদ্ধান্ত নিলে Spread বাবদ টাকা খরচ হবে ।

৩. আপনি স্থায়ীভাবে লেনদেন বন্ধ করে দিতে পারেন । এটি অবশ্য আপনার জন্যে ক্ষতির কারণও হতে পারে (যদি মূল্য আপনার বিরুদ্ধে যায়) আবার এতে আপনি অনেক মুনাফার মালিকও হতে পারেন (যদি আপনার লেনদেন Top বা Bottom বন্ধ হয়ে থাকে) ।  

যেহেতু Reversal যেকোনো সময় হতে পারে তাই একটি ভালো বিকল্প বেছে নেয়া একটু সহজ নয় । এমতাবস্থায় ঝুঁকি কমানোর উদ্দেশ্যে trailing stop loss এর ব্যবহার একটি খুবই কার্যকর উপায় হতে পারে ।

Reversals কিভাবে চিহ্নিত করবেন?

Retracement এবং Reversal গুলোকে সঠিকভাবে চিহ্নিত করলে আপনি আপনার ট্রেডএ ক্ষতি কমিয়ে এনে লাভের পরিমাণ বৃদ্ধি করতে পারবেন । Price movement এ ক্ষণস্থায়ী পরিবর্তন বা স্থায়ী Reversal কে চিহ্নিত করার কিছু উপায় আছে যা নিচে দেয়া হলো ।

Retracements Reversals
Usually occurs after a huge price movement Can occur anytime.
Short-term, short lived reversal. Long-term price movement.
Fundamentals do not change Fundamentals do change
In an uptrend, buying interest is present, making it likely for price to rally. In a downtrend, selling interest is present, making it likely for price to decline. In an uptrend, there is very little buying interest forcing the price to fall lower. In a downtrend, there is very little selling interest forcing the price to rise further.

Retracement চিহ্নিতকরণ

পদ্ধতি ১: Fibonnaci Retracement

Retracement চিহ্নিত করার সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি হলো Fibonnacci Retracement এর ব্যবহার । বেশিরভাগ ক্ষেত্রে FR সাধারণত 38.2%, 50%, বা 61.8% এর কাছাকাছি থাকে । মূল্য যদি এই লেভেলগুলোর বাহিরে যায় তাহলে বুঝতে হবে যে একটি Reversal হচ্ছে ।

নিম্নের উদাহরণে মূল্য কিছুক্ষন অপেক্ষমান থেকে uptrend এ যাওয়ার পূর্বে 61.8% এ এসে স্থির হয়েছে । কিছুক্ষন পরে তা আবার 50% এ এসে স্থির হয় । পরে তা আবার আরও উপরের দিকে যায় ।

পদ্ধতি ২: Pivot Point বা PP এর ব্যবহার|

মূল্য Reversal করছে কি না তা দেখার আরেক উপায় হলো Pivot Point বা PP এর ব্যবহার । একটি uptrend বাজারে ট্রেডাররা lower support points (S1, S2, S3) এর দিকে দেখবে এবং এটির ভাঙ্গার অপেক্ষায় থাকবে । অন্যদিকে, একটি downtrend বাজারে ট্রেডাররা higher resistance points (R1, R2, R3) এর দিকে দেখবে এবং এটির ভাঙ্গার অপেক্ষায় থাকবে ।

পদ্ধতি ৩: Trend Line এর ব্যবহার।

Reversal চিহ্নিত করার সর্বশেষ উপায় হলো Trend Line এর ব্যবহার । যখন এই Line বা রেখাটি ভেঙ্গে যায় তখন বুঝতে হবে যে, একটি Reversal হয়তো ঘটতে শুরু করেছে । Candlestick চার্ট প্যাটার্নের সাথে এই টুলটি ব্যবহার করার মাধ্যমে একজন ফরেক্স ট্রেডার Reversal সম্পর্কে অনেকটা নিশ্চয়তা পেতে পারেন ।

তবে একটি কথা মনে রাখতে হবে যে, এই টুলগুলো Reversal কে চিহ্নিত করার একটি কার্যকর উপায় হলেও এইগুলো একমাত্র উপায় না । তাই এই ক্ষেত্রে জ্ঞান এবং অভিজ্ঞতার কোনো বিকল্প নেই ।

leave a reply